পানি সমৃদ্ধ নতুন গ্রহ সুপার আর্থ (Super Earth)


আমাদের সৌরজগতের খুব কাছেই নতুন এক গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা । পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরের এই গ্রহটি সূর্যের চেয়ে অপেক্ষাকৃত ছোট এবং লোহিত বর্ণের এক নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে । ধারণা করা হচ্ছে, পৃথিবীর মত প্রাণী বসবাসের উপযুক্ত এই গ্রহটি । নতুন এই গ্রহটির নাম দেয়া হয়েছে, “জি জে ১২১৪ বি” ।

চিত্রঃ সুপার আর্থ বা জি জে ১২১৪ বি
সৌরজগতের বাইরে এবং অনেক বেশি দূরত্বে থাকার কারণে এটি সম্পর্কে অনেক তথ্যই অনুসন্ধান করা সম্ভব হয়নি । তবুও ধারণা করা হচ্ছে, এটি পৃথিবী থেকে ২.৭ গুণ বড় এবং ভর প্রায় ৬.৫ গুণ বেশি । এ গ্রহের তিন চতুর্থাংশ পানি এবং বরফ । বাকি অংশ পাথুরে শিলায় গঠিত । এত বেশি পরিমাণ পানির উপস্থিতির কারণে বিজ্ঞানীরা একে পানি সমৃদ্ধ সুপার আর্থ নামকরণ করেছেন ।
গ্রহটি যে নক্ষত্রকে কেন্দ্র ঘুরছে তার উপরিভাগের তাপমাত্রা ২৭০০ ডিগ্রি সেন্টিগ্রেট । নক্ষত্র থেকে এর দূরত্ব ১৩ লক্ষ মাইল । হিসেব করে দেখা গেছে, এ দূরত্বে থাকা গ্রহটির বায়ুমন্ডলের তাপমাত্রা হবে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেট ।
এ নিয়ে এ পর্যন্ত মোট দুটি গ্রহ পাওয়া গেল পৃথিবীর মত । অন্য গ্রহটির সন্ধান পাওয়া গিয়েছিল অক্টোবর ২০০৯ সালে । এর অবস্থান পৃথিবী থেকে ১৫০ আলোকবর্ষ দূরে পেগাসাস নক্ষত্রপুঞ্জে । জি জে ১২১৪ বি গ্রহটি প্রতি ৩৮ ঘণ্টায় একবার তার নক্ষত্রের চারপাশে ঘুরে আসে । গ্রহটি দেখতে অনেকটা চিত্রের মত ।

বিজ্ঞানীরা ধারণা করছেন, সম্ভবত এই গ্রহেই এলিয়েন অবস্থান করছে ।  
সম্পাদনা
জিওন আহমেদ
ইইই চুয়েট

Post a Comment

0 Comments