মহাকর্ষীয় সময় বিস্তরন / টাইম-ট্রাভেলের পঞ্চম উপায়


মহাকর্ষীয় সময় বিস্তরন
প্রসারণশীল মহাবিশ্ব তত্ত্ব অনুসারে কোন একটি গ্রহের অন্য একটি গ্রহ থেকে দূরে সরে যাওয়ার হার বা বেগ এদের মধ্যবর্তী দূরত্বের সমানুপাতিক । অর্থাৎ পৃথিবী থেকে মঙ্গল যে বেগে একে অপরের থেকে দূরে সরে যাচ্ছে, পৃথিবী থেকে বৃহস্পতি তার থেকে বেশি বেগে দূরে সরে যাচ্ছে । আর বেগ যত বেশি হবে, আইনস্টাইনের বিশেষ আপেক্ষিক তত্ত্ব অনুসারে তার সাথে সময়ের ব্যবধান তত বেশি হবে । তাহলে এক্ষেত্রে মঙ্গলের সাথে পৃথিবীর একটি সময়ের ব্যবধান তৈরি হবে । কিন্তু তার থেকে বেশি সময় ব্যবধান তৈরি হবে পৃথিবীর সাথে বৃহস্পতির । এভাবে প্রসারণশীল মহাবিশ্বে বিশাল আকারের সময়ের বিস্তরন তৈরি হতে পারে ।
কিন্তু মর্ধ্যাকর্ষণ টানের কারণে এরূপ সময়ের ব্যবধান তৈরি হতে পারে । আমরা জানি কোন বস্তুর মধ্যাকর্ষণ শক্তি যত বেশি হবে, তার বেগ তত বেশি হবে । আবার বেগ যত বেশি হবে, সময়ের ব্যবধান তত বেশি হবে । এভাবে তীব্র মর্ধ্যাকর্ষণ টান বিড়াট আকারের সময়ের বিস্তরন ঘটাতে পারে । আর এরূপ টাইম-ডাইলেশনের কারনেই ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের ঘড়ির কাঁটা পৃথিবীর ঘড়ির কাটার তুলনায় একটু ধীরে চলে । যার ফলে জিপিএস স্যাটেলাইটের সাথে এর পর্যবেক্ষকের সময়ের ব্যবধান ঘটে । তাই যখন পর্যবেক্ষক বেশি ভরযুক্ত বস্তুর সবচেয়ে নিকটে অবস্থান করবে তখন টাইম ডাইলেশনের প্রভাব তীব্র হবে । অর্থাৎ সময় ধীরে চলবে । আমাদের স্মার্ট ফোনের জিপিএস স্লিপ কাজ করার কারণ হচ্ছে, ২৪ টি স্যাটেলাইট পৃথিবীর চারপাশে আবর্তন করছে এবং তারা ত্রিমাত্রিক ভাবে আমাদের অবস্থান জানিয়ে দিচ্ছে । আর এটা সম্ভব হচ্ছে, আমাদের পাঠানো তথ্য অন্য এক ডিভাইসে পৌছাতে কি রকম সময় নেবে তার উপর । জিপিএস স্যাটেলাইট প্রতি ঘন্টায় ৯,০০০ বেগে প্রদক্ষিণ করে । এতে তারা প্রতিদিন আট মাইক্রো-সেকেন্ড সময় নষ্ট করে । এই দিক থেকে তাত্ত্বিকভাবে কিছুটা টাইম ট্রাভেল সম্ভব । তবে এরূপ টাইম ট্রাভেলের মাধ্যমে আমরা শুধু ভবিষ্যতে চলে যেতে পারব ।
এরূপ টাইম ট্রাভেলের জন্য আমাদের প্রয়োজন হবে অতি ভর বিশিষ্ট কোন ঘুর্নণরত ব্ল্যাক হোল বা দৈত্যাকার গ্রহ যার মধ্যাকর্ষণ টান হবে অত্যাধিক । যেহেতু এমন ব্ল্যাক হোল এবং গ্রহ আবিষ্কৃত হয়েছে তাই আশা করা যায়, এর মাধ্যমে আমরা টাইম-ট্রাভেল করে ভবিষ্যতে চলে যেতে পারব । সেই অদূর ভবিষ্যৎ হয়তো খুব বেশি দূরে নয় । অধিক পরিমাণ মহাকাশ বিদ্যা অধ্যয়ন হয়তো সেই ভবিষ্যতকে আরও নিকটে এনে দেবে ।
লেখক
জিওন আহমেদ
ইইই চুয়েট
Page: #bdbaset
Website: www.podarthobiggan.com

Post a Comment

0 Comments