অটো লাইটিং

লাইট অ্যাট নাইট

ইলেক্ট্রিক্যাল বা ইলেক্ট্রনিক্স প্রোজেক্ট তৈরির ক্ষেত্রে সব থেকে যেটা জরুরী তা হল-সার্কিটের অভ্যন্তরীণ অপারেশন বোঝা । তুমি যদি বুঝতেই না পার, বর্তনির অভ্যন্তরে কি ঘটছে বা কি করলে কি ঘটবে, তবে তুমি কখনই একজন প্রকৌশলী কিংবা ডিজাইনার হতে পারবেনা । বর্তনির অভ্যন্তরীণ অপারেশন বুঝলে যেমন যেকোন সমস্যার সমাধান খুজে বের করে সমাধান করা যায়, তেমনি নতুন কোন প্রজেক্টও বানানো সম্ভব হয় ।
চিত্রঃ LM741 পিন ডায়াগ্রাম । 
এই প্রজেক্টে আমরা ব্যবহার করেছি-
-অপারেশনাল অ্যামপ্লিফায়ার (Op-amp) LM741.
-রেসিস্টর ।
-পটেনশিওমিটার ।
-লাইট ডিপেনডেন্ট রেসিস্টর LDR ।
-এলইডি বাল্ব ।
চিত্রঃ বর্তনী চিত্র । 

কিভাবে কাজ করে
LM741 একটি অ্যামপ্লিফায়ার । যাতে যেকোন পরিমাণ ইনপুট দিলে তাকে বিবর্ধিত করে । আট পিনের এই আইসি টির কোন পিন কি বুঝায় তা চিত্রে দেখানো আছে । LM741 সর্বদা এর Non Inverting(3) এবং Inverting(2) পিনের মধ্যবর্তী বিভব পার্থক্যকে (V+ - V-) বিবর্ধিত করে । মধ্যবর্তী বিভব পার্থক্য ঋণাত্মক হলে ঋণাত্মক বিভবকেই বিবর্ধিত করবে । আমরা যেহেতু এখানে DC সাপ্লাই ব্যবহার করছি, তাই ঋণাত্মক আউটপুটকে আমরা পাবোনা । যেকোন ঋণাত্মক আউটপুটকে আমরা শুন্য বিভব বিবেচনা করবো ।
আমরা 9V এর ব্যাটারি ব্যবহার করেছি । তাই রেসিস্টর R1 এবং R2 এর মান একই হওয়ায় উভয়ই 4.5V করে ড্রপ করবে । আমরা যদি হিসাব করি, তাহলে LM741 এর Non Inverting(3) পিনে ভোল্টেজ আছে 4.5V । এখন যদি Inverting(2) পিনে ভোল্টেজ 4.5V এর চেয়ে কম হয় তবে এটি কিছু ইনপুট ভোল্টেজ(V+ - V-) পাবে এবং তাকে বিবর্ধিত করবে যা দিয়ে এলইডি টি জ্বলে ঊঠবে । আর যদি Inverting(2) পিনে ভোল্টেজ 4.5V এর চেয়ে বেশি বা 4.5V হয় তবে এটি কিছু ইনপুট ভোল্টেজ (V+ - V-) পাবেনা যাকে সে বর্ধিত করবে যার ফলে এলইডি টি জ্বলবেনা ।
তাহলে আঊটপুট নির্ভর করছে Inverting(2) পিনে কত ভোল্টেজ পাচ্ছে তার উপর । এই কাজটি করবো একটি LDR এর মাধ্যমে । আমরা জানি, LDR এমন একটি রেসিস্টর, যার উপর আলো এসে পড়লে তার রোধ কমে যায় । ফলে তার ভিতর বিভব পতনও কমে যায় এবং তার সাথে সিরিজে যুক্ত RV তে বিভব পতন বেড়ে যায় । যার বিপরীতটিও সত্য । ফলে Inverting(2) এর ভোল্টেজ কমানো কিংবা বাড়ানো সম্ভব হয় । এভাবেই LDR এর উপর আলো পড়লে এর রোধ কমে যাবে, ফলে RV তে বিভব পতন বেড়ে যাবে, (V+ - V-) এর মান কমে যাবে এবং LED টি নিভে যাবে । কিন্তু LDR অন্ধকারে থাকলে (V+ - V-) এর মান বেড়ে যাবে এবং LED টি জ্বলে থাকবে ।
লক্ষ কর, আমরা LM741 এর 4 এবং 7 নং পিনে 9V DC সাপ্লাই দিয়েছি । তোমরা নিশ্চয়ই জানো, Resistor, capacitor, Inductor এই তিনটি ডিভাইস ইলেক্ট্রনিক্সে Passive ডিভাইস । অর্থাৎ বর্তনিতে কাজ করার জন্য এদেরকে আগে থেকে অন করে নিতে হয় না । নিজে থেকেই কাজ করে ।
কিন্তু এরা ছাড়া বাকি সব ডিভাইসই Active । এদের দ্বারা কোন কাজ করাতে চাইলে আগে এদেরকে অন করে নিতে হয় । তাই আমরা 4 এবং 7 নং পিনে 9V DC সাপ্লাই দিয়ে LM741 বা Op-amp কে অন করে নিয়েছি ।
তাহলে দাঁড়াল, LDR এর উপর আলো পড়লে LED টি নিভে যাবে । LDR টি অন্ধকারে থাকলে LED টি নিভে যাবে । যেভাবে আমরা রাস্তায় লাইটিং করতে পারি । যাতে দিনে লাইটগুলো নিভে থাকে এবং রাতে জ্বলে থাকে ।
লেখক
জিওন আহমেদ
ইইই চুয়েট
ব্যাসেট

Post a Comment

0 Comments