স্বয়ংক্রিয় প্রজেক্ট বা এনালগ জগতের মোকাবেলা

মনে কর, তুমি এমন একটি সিস্টেম ডিজাইন করতে চাচ্ছো যেন তোমার কক্ষে যখনই তুমি প্রবেশ করবে তখন তোমার কক্ষের ফ্যানটি নিজে থেকেই অন হবে এবং ঘুরতে থাকবে । আবার যখন তুমি কক্ষ থেকে বের হয়ে যাবে, তোমার কক্ষের ফ্যানটি বন্ধ হয়ে যাবে ।

প্রথমে তুমি তোমার রুমের যেকোন জায়গায় দরজা মুখ করে একটি PIR সেন্সর বসায় রাখলে । PIR সেন্সরের সাথে একটি ADC IC যুক্ত করলে । ADC IC এর সাথে একটি স্টোরেজ বা প্রোগামেবল IC বা কম্পিউটার যুক্ত করে তার সাথে আবার একটি DAC IC যুক্ত করলে । এবার এই DAC IC এর সাথে তোমার কক্ষের ফ্যানটি যুক্ত করে দিলে ।
উদ্দীপকের বর্তনিতে PIR সেন্সর এমনটি ট্রান্সডিউসার যার সামনে সবকিছু স্থির অবস্থায় থাকলে(কক্ষের ভিতর কেউ না আসলে বা দরজা বন্ধ থাকলে) আউটপুট দিবে 0V । আবার এর সামনে চলমান কিছু আসলে(অর্থাৎ কক্ষে কেউ প্রবেশ করলে) আউটপুট দিবে 5V । তুমি দরজা সোজা করে PIR সেন্সরটি সংযুক্ত আছে বিধায় তুমি যখন কক্ষে প্রবেশ করবেনা তখন এটি এর সামনে চলমান বস্তুর উপস্থিতি পায়নি, তাই এটি আউটপুট দেবে 0V । PIR সেন্সরের সাথে সংযুক্ত ADC IC এই 0V এর সমতুল্য বাইনারি ডিজিট 0000 তৈরি করবে । এখন এই বাইনারি সংকেত প্রোগ্রাময়েবল ডিভাইস বা IC তে যাবে । প্রোগ্রাময়েবল IC দেখল, তার কাছে ইনপুট এসেছে, 0000 । এখন সে সিদ্ধান্ত নেবে, ফ্যানটি বন্ধ রাখতে হবে । তাই সে ডিজিটাল আউটপুট দেবে 0 যা DAC IC তে যাবে । DAC IC এই ডিজিটাল মানকে অ্যানালগ 0V এ রূপান্তরিত করে তা ফ্যানে পাঠাবে । ফ্যানে ইনপুট ভোল্টেজ 0V আসায় এটি বন্ধ থাকবে ।
একইভাবে তুমি যখন কক্ষে প্রবেশ করবে তখন এটি এর সামনে চলমান বস্তুর উপস্থিতি পাবে, তাই এটি আউটপুট দেবে 5V । PIR সেন্সরের সাথে সংযুক্ত ADC IC এই 5V এর সমতুল্য বাইনারি ডিজিট 1111 তৈরি করবে । এখন এই বাইনারি সংকেত প্রোগ্রাময়েবল ডিভাইস বা IC তে যাবে । প্রোগ্রাময়েবল IC দেখল, তার কাছে ইনপুট এসেছে, 1111 । এখন সে সিদ্ধান্ত নেবে, ফ্যানটি বন্ধ রাখতে হবে । তাই সে ডিজিটাল আউটপুট দেবে 1 যা DAC IC তে যাবে । DAC IC এই ডিজিটাল মানকে অ্যানালগ 5V এ রূপান্তরিত করে তা ফ্যানে পাঠাবে । ফ্যানে ইনপুট ভোল্টেজ 5V আসায় এটি ঘুরতে থাকবে ।
এভাবেই আমরা বাহ্যিক জগতের আচরণের ভিত্তিতে ইলেকট্রিক্যাল ডিভাইস ব্যবহার করে বাইরের জগতকে বা এনালগ জগতকে মোকাবেলা করতে পারি । এই পদ্ধতিতে আমরা স্বয়ংক্রিয় লাইটিং, চোর ধরা মেশিন, স্বয়ংক্রিয় রুম হিটার ইত্যাদি তৈরি করতে পারি । যার মাধ্যমে আমরা আমাদের কক্ষের প্রতিটি কাজকে স্বয়ংক্রিয় করতে পারি ।
লেখক
জিওন আহমেদ
ইইই চুয়েট
ব্যাসেট

Post a Comment

0 Comments