টেলিভিশন কিভাবে কাজ করে

টেলিভিশন রিসিভারের স্ক্রিন হিসাবে কাজ করে এমন চিত্র নল বা কেইনস্কোপক্যাথোড-রে টিউব থেকে বিশেষায়িত। এটিতে একটি খালি কাচের বাল্ব বা খাম রয়েছে, যার ঘাড়ের অভ্যন্তরে কঠোরভাবে একটি বৈদ্যুতিন বন্দুক সমর্থন করা হয়েছে যা বৈদ্যুতিন মরীচি সরবরাহ করে। দ্রুত গতিশীল মরীচিটির ইলেক্ট্রনগুলির দ্বারা আঘাত করা হলে এর ফেস প্লেটের অভ্যন্তরের পৃষ্ঠে প্রদত্ত একটি লুমিনসেন্ট ফসফর লেপ আলোক উত্পাদন করে।

একটি একরঙা ছবি টিউবটিতে একটি ইলেকট্রন বন্দুক এবং একটি অবিচ্ছিন্ন ফসফর লেপ থাকে যা কালো এবং সাদা রঙে একটি চিত্র তৈরি করে। রঙিন চিত্র টিউবগুলির জন্য স্ক্রিনটি তিনটি পৃথক ফসফোর নিয়ে গঠিত এবং সেখানে তিনটি বৈদ্যুতিন মরীচি রয়েছে, প্রতিটি রঙের ফসফোরের জন্য একটি। লাল, সবুজ এবং নীল তিনটি রঙ তিনটি ফসফোর উত্পাদিত বিভিন্ন রঙের উত্পাদন করতে একত্রিত। রঙিন টেলিভিশনে নিবেদিত অধ্যায়গুলিতে রঙিন চিত্র টিউবগুলির আরও বিশদ দেওয়া হয়।


চিত্রের টিউব মনোক্রোম করুন
আধুনিক একরঙা ছবি টিউবগুলি ইলেক্ট্রোস্ট্যাটিক ফোকাসিং এবং বৈদ্যুতিন চৌম্বকীয় প্রতিবিম্বকে নিয়োগ করে। একটি সাধারণ কালো এবং সাদা ছবি টিউব চিত্র 5.1 এ দেখানো হয়েছে। ডিফ্লেকশন কয়েলগুলি একটি বিশেষভাবে ডিজাইন করা জোতে বাহিরে মাউন্ট করা হয় যা টিউবের ঘাড়ের কাছাকাছি স্থির করা হয়। কয়েলগুলি যখন একই সাথে উল্লম্ব এবং অনুভূমিক স্ক্যানিং স্রোতের সাথে খাওয়ানো হয় তখন রাস্টার তৈরির জন্য দ্রুত হারে মরীচিটি প্রতিস্থাপন করে। টিউবের গ্রিড বা ক্যাথোডে সংযুক্ত ভিডিও সংকেত, নলটির উজ্জ্বলতা বৈচিত্র্য উত্পাদন করতে বৈদ্যুতিন মরীচি সংশোধন করে, পর্দার উজ্জ্বলতার বৈচিত্রগুলি উত্পাদন করতে বৈদ্যুতিন মরীচিটি সংহত করে।সময়ের কাজ হিসাবে কিছুটা ধাপে রাস্টারটিতে ছবিটি পুনর্নির্মাণের ফলস্বরূপ। তবে স্ক্রিনে প্রাপ্ত তথ্যগুলি স্ক্যানের দ্রুত হারের কারণে চোখের দ্বারা একটি সম্পূর্ণ এবং অবিচ্ছিন্ন দৃশ্য হিসাবে অনুধাবন করা হয়।

ইলেক্ট্রন গান

বৈদ্যুতিন বন্দুক গঠন করে বিভিন্ন ইলেক্ট্রোড চিত্র 5.2 এ প্রদর্শিত হয়। ক্যাথোড অপ্রত্যক্ষভাবে উত্তপ্ত এবং নিকেলের একটি সিলিন্ডার নিয়ে গঠিত যা এর শেষে প্রান্তিক টংস্টেন বা বেরিয়াম এবং স্ট্রন্টিয়াম অক্সাইডের সাথে প্রলেপ দেওয়া হয়। এই নির্গত পদার্থগুলিতে কম কর্ম-কার্য থাকে এবং নলটির মধ্যে ইলেক্ট্রনের প্রয়োজনীয় প্রবাহ গঠনের জন্য পর্যাপ্ত বৈদ্যুতিনগুলির উত্তপ্ত অনুমতি ছাড়ার সময়। কন্ট্রোল গ্রিড (গ্রিড নং 1) ক্যাথোডের সাথে সম্পর্কিত একটি নেতিবাচক সম্ভাবনাতে বজায় রাখা হয় এবং ক্যাথোড থেকে ইলেকট্রনের প্রবাহকে নিয়ন্ত্রণ করে। তবে, একটি ওয়্যারমিশ কাঠামোর পরিবর্তে, যেমন একটি প্রচলিত পরিবর্ধক নল হিসাবে, এটি একটি ছোট বৃত্তাকার খোলার সহ একটি সিলিন্ডার যা ইলেক্ট্রন প্রবাহকে একটি ছোট অঞ্চলে সীমাবদ্ধ রাখে। নিয়ন্ত্রণ গ্রিড অনুসরণকারী গ্রিডগুলি হ'ল ত্বরণকারী বা স্ক্রিন গ্রিড (গ্রিড নং 2) এবং ফোকাসিং গ্রিড (গ্রিড নং 3)।এগুলি ক্যাথোডের সাথে বিভিন্ন ধনাত্মক সম্ভাব্য স্থানে রক্ষা করা হয় যা 200 ড ডিগ্রী থেকে +600 ভি-র মধ্যে পরিবর্তিত হয়। বৈদ্যুতিন বন্দুকের সমস্ত উপাদান বেস পিনের সাথে সংযুক্ত থাকে এবং তারের সাথে সংযুক্ত নল সকেট থেকে তাদের রেটেড ভোল্টেজগুলি গ্রহণ করে রিসিভার বিভিন্ন বিভাগ।

 

ইলেকট্রনিক ফোকাসিং

ত্বরণ গ্রিডে ইতিবাচক সম্ভাবনার কারণে বৈদ্যুতিক ক্ষেত্র (এটি প্রথম অ্যানোড নামেও পরিচিত) ক্যাথোড পৃষ্ঠের ডানদিকে নিয়ন্ত্রণ গ্রিড খোলার মধ্য দিয়ে প্রসারিত হয়। এই ক্ষেত্রটির স্থিতিস্থাপকতা এমন যে নলটির নিচে ইলেক্ট্রনগুলি ত্বরান্বিত করার পাশাপাশি এটি প্রবাহের সমস্ত ইলেক্ট্রনকে ক্রসওভার নামে একটি ক্ষুদ্র স্পটে নিয়ে আসে। এটি প্রথম ইলেক্ট্রোস্ট্যাটিক লেন্স ক্রিয়া হিসাবে পরিচিত। মরীচিটির ফলস্বরূপ রূপান্তর চিত্র 5.2 এ দেখানো হয়েছে। স্ক্রিন গ্রিড এবং ফোকাস ইলেক্ট্রোড সমন্বিত দ্বিতীয় লেন্স সিস্টেম ক্রসওভার পয়েন্ট থেকে ইলেক্ট্রনগুলি আঁকবে এবং সেগুলি দেখার স্ক্রিনে ফোকাসে নিয়ে আসে। ফোকাস আনোড ব্যাসের চেয়ে বড় এবং প্রথম অ্যানোডের তুলনায় উচ্চতর সম্ভাবনাতে পরিচালিত হয়। দুটি অ্যানোডের মধ্যে ফলাফলের ক্ষেত্রের কনফিগারেশনটি এমন যে নলটির অক্ষের সাথে আরও বেশি কোণে ক্রসওভার পয়েন্টটি ছেড়ে যাওয়া ইলেকট্রনগুলি উভয়ই কনভার্জেন্ট এবং ডাইভারজেন্ট ফোর্সের মুখোমুখি হয়। এর ফলে ইলেকট্রনের পথটি এমনভাবে পরিবর্তিত হয় যাতে তারা অক্ষের অন্য বিন্দুতে মিলিত হয়। ইলেক্ট্রোড ভোল্টেজগুলি এতটাই বাছাই করা হয় বা বৈদ্যুতিক ক্ষেত্রটি এতই বৈচিত্রময় যে দ্বিতীয় পয়েন্ট যেখানে সমস্ত ইলেক্ট্রন ফোকাস পায় সেগুলি হ'ল চিত্র নলের পর্দা। ইলেক্ট্রোস্ট্যাটিক ফোকাসিং চৌম্বকীয় ফোকাসিংয়ের চেয়ে বেশি পছন্দ করা হয় কারণ এটি লাইন ভোল্টেজের পরিবর্তনের ফলে খুব বেশি প্রভাবিত হয় না এবং আয়ন-স্পট সংশোধন প্রয়োজন হয় না।

 

বিমের বেগ

বৈদ্যুতিন প্রবাহকে ফ্লুরোসেসের কারণ হতে পারে এমন উপযুক্ত শক্তির সাথে পর্দার উপাদানগুলিতে পৌঁছানোর পর্যাপ্ত বেগ দেওয়ার জন্য, একটি দ্বিতীয় এনোড টিউবের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়। এটি নলের প্রশস্ত বেলের অভ্যন্তরে কলয়েডাল গ্রাফাইট সহ একটি পরিবাহী আবরণ। আকুয়াডগ নামে পরিচিত এই লেপটি প্রায় অর্ধপথ থেকে সরু ঘাড়ের মধ্যে ফ্লোরোসেন্ট স্ক্রিনের 3 সেন্টিমিটারের মধ্যে বিস্তৃত হয় যা চিত্র 5.2 তে দেখানো হয়েছে। এটি গ্লাস বেলের উপরে বা পাশে একটি বিশেষভাবে সরবরাহিত পিনের মাধ্যমে 15 কেভিওরও বেশি উচ্চ সম্ভাবনার সাথে সংযুক্ত করা হয়। সঠিক ভোল্টেজ টিউব আকারের উপর নির্ভর করে এবং 48 সেন্টিমিটার একরঙা টিউবটির জন্য প্রায় 18 কেভি হয়। যে ইলেকট্রনগুলি উচ্চ ভোল্টেজ আনোড অঞ্চলের প্রভাবে ত্বরান্বিত হয়, তারা স্ক্রিনে আঘাতের আগে খুব উচ্চ গতি অর্জন করে। এই ইলেক্ট্রনগুলির বেশিরভাগ সোজা হয়ে যায় এবং ধনাত্মক আবরণ দ্বারা সংগ্রহ করা হয় না কারণ এর বৃত্তাকার কাঠামোটি মরীচিটির চারপাশের চারপাশে একটি প্রতিসম ত্বকীয় ক্ষেত্র সরবরাহ করে। গতি চলাকালীন বৈদ্যুতিন দ্বারা অর্জিত গতিশক্তি যখন মরীচি স্ক্রিনে হিট হয় তখন ফসফর আবরণের পরমাণুগুলিতে সরবরাহ করা হয়। এই শক্তিটি আসলে পরমাণুর বাইরের ভ্যালেন্স ইলেক্ট্রন দ্বারা প্রাপ্ত হয় এবং এগুলি উচ্চতর শক্তির স্তরে চলে যায়। তাদের মূল স্তরের পুনর্গঠন করার সময় তারা বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণের আকারে শক্তি দেয়, যার ফ্রিকোয়েন্সি বর্ণালী অঞ্চলে থাকে এবং এইভাবে বৈদ্যুতিন রশ্মির উপর নির্ভর করে বোমা ফাটার শক্তির উপর নির্ভর করে বিভিন্ন তীব্রতার আলোর দাগ হিসাবে চোখ দ্বারা অনুভূত হয় পর্দা।

ইলেকট্রনগুলির উচ্চ গতিবেগের কারণে যা স্ক্রিনটিতে আসে, গৌণ নির্গমন ঘটে। যদি এই গৌণ নির্গত ইলেকট্রনগুলি সংগ্রহ না করা হয়, তবে স্ক্রিনের কাছে একটি নেতিবাচক স্পেস চার্জ তৈরি হয় যা প্রাথমিক মরীচি স্ক্রিনে আসতে বাধা দেয়। খুব উচ্চ ধনাত্মক সম্ভাবনাতে পরিবাহী আবরণ গৌণ নির্গত ইলেকট্রন সংগ্রহ করে এবং এইভাবে মরীচি বেগ বৃদ্ধি এবং অযাচিত মাধ্যমিক ইলেকট্রন অপসারণের দ্বৈত উদ্দেশ্য পরিবেশন করে। ইলেক্ট্রন প্রবাহের পথটি এইভাবে ক্যাথোড থেকে পর্দা পর্যন্ত, গৌণ নির্গত ইলেক্ট্রনগুলির মাধ্যমে পরিবাহী আবরণ এবং উচ্চ ভোল্টেজ সরবরাহের মাধ্যমে ক্যাথোডে ফিরে আসে। বিম কারেন্টের একটি সাধারণ মানটি প্রায় 0.6 এমএ যা 20 কেভি অ্যাকোয়াডাগ লেপে প্রয়োগ করা হয়।

বিম অপসারণ
বৈদ্যুতিন মরীচি অপসারণের জন্য বৈদ্যুতিক এবং চৌম্বকীয় উভয় ক্ষেত্রই নিযুক্ত করা যেতে পারে। যাইহোক, টেলিভিশন ছবি টিউবগুলিতে নিম্নলিখিত কারণে বৈদ্যুতিন চৌম্বকীয় অপসারণকে অগ্রাধিকার দেওয়া হয়:

(ক) ইতিমধ্যে বলা হয়েছে ফসফর আবরণের পরমাণুগুলিতে পর্যাপ্ত শক্তি সরবরাহ করার জন্য বৈদ্যুতিন মরীচি একটি খুব উচ্চ গতি অর্জন করতে হবে। এই কারণে মরীচিটির ইলেক্ট্রনগুলি খুব অল্প সময়ের জন্য ডিফ্লেকটিং ফিল্ডের প্রভাবে থাকে। এটি পছন্দসই পরাশক্তি অর্জনের জন্য উচ্চ ডিফলিফিকেশন ক্ষেত্রগুলির প্রয়োগ প্রয়োজন। উদাহরণস্বরূপ, প্রায় 1 কেভি এর আনোড ভোল্টেজ সহ, বেশিরভাগ অসিলোস্কোপগুলিতে যেমন হয়, স্ক্রিনে মরীচিটি 1 সেন্টিমিটার বিচ্ছিন্নকরণের জন্য কিছু 10 ভি প্রয়োজন হবে, যখন চূড়ান্ত আনোডে 15 কেভি সহ একটি চিত্র নলটিতে, 50 সেন্টিমিটারের স্ক্রিনে পুরো পরাশক্তি পেতে প্রায় 7500 ভি প্রয়োজন। ডিফ্লেকশন ফ্রিকোয়েন্সিগুলিতে এ জাতীয় উচ্চ ভোল্টেজ উত্পাদন করা খুব কঠিন। অন্যদিকে চৌম্বকীয় বিচ্যুতি সহ এটি একটি বৃহত স্রোত যা একই প্রতিফলন অর্জনের জন্য প্রয়োজনীয়। যেহেতু উচ্চ ভোল্টেজের চেয়ে বড় স্রোত উত্পন্ন করা আরও সুবিধাজনক, তাই সমস্ত চিত্র নল বৈদ্যুতিন চৌম্বকীয় প্রতিচ্ছবি প্রয়োগ করে।

(খ) ইলেক্ট্রোস্ট্যাটিক ডিফ্লেশন সহ মরীচি ইলেকট্রন শক্তি অর্জন করে। সুতরাং বৃহত্তর ডিফ্লেশন কোণগুলি মরীচিটি অপসারণের প্রবণতা দেখায়। অধিকতর, ডিফ্লেশন কোণটি আরও বড় করার কারণে ডিফ্লেশন প্লেটগুলিকে আরও আলাদা করা দরকার, সুতরাং একই ডিফ্লেকশন ক্ষেত্র উত্পাদন করতে উচ্চ ভোল্টেজের প্রয়োজন হয়। চৌম্বকীয় বিচ্যুতি উভয়ই এই ত্রুটিগুলি থেকে মুক্ত এবং নল দৈর্ঘ্য এবং মন্ত্রিসভা আকারে ফলস্বরূপ সাফল্যের সাথে ডিফোকসিং বা অরৈখিকতা ছাড়াই অনেক বড় ডিফ্লেকশন কোণগুলি অর্জন করা যেতে পারে।


() ইলেক্ট্রোস্ট্যাটিক ডিফ্লেকশন জন্য ডিফ্লেকিং প্লেটগুলির দুটি সূক্ষ্ম জোড়ের প্রয়োজন হয়, চিত্র নলটির অভ্যন্তরে প্রয়োজন হয়, তবে চৌম্বকীয় প্রতিসরণের জন্য দুটি জোড়া ডিফ্লেক্টিং কয়েলগুলি বাইরে এবং টিউবের ঘাড়ের নিকটে মাউন্ট করা হয়। এ জাতীয় বিধানটি অর্থনৈতিক এবং কিছুটা জটলা।

 

পরায়ন জোয়াল

প্রতিচ্ছবি জোয়াল চিত্র নলের গলায় দুই জোড়া কয়েলের দৈহিক স্থান চিত্র 5.3 এ চিত্রিত হয়েছে এবং তাদের দ্বারা উত্পাদিত চৌম্বকীয় ক্ষেত্রগুলির ওরিয়েন্টেশন চিত্র 5.4 এ দেখানো হয়েছে। সংমিশ্রণে, উল্লম্ব এবং অনুভূমিক ডিফ্লেশন কয়েলগুলিকে জোয়ালবলা হয়। এই জোয়ালটি বাইরে বেরোন এবং টিউবের ঘাড়ের কাছাকাছি স্থির হয়ে যাওয়ার ঠিক আগেই এটি শুরু হয় (চিত্র 5.2 দেখুন)।

কয়েলগুলির চৌম্বকীয় ক্ষেত্রটি তার বিচ্ছুরণের জন্য বৈদ্যুতিন মরীচি দিয়ে প্রতিক্রিয়া দেখায়। বাম থেকে ডানদিকে নলটির মুখ জুড়ে রশ্মিকে ছড়িয়ে দেয় এমন অনুভূমিক প্রতিস্থাপন কয়েলটি দুটি ভাগে বিভক্ত হয় এবং মরীচি অক্ষের উপরে এবং নীচে মাউন্ট করা হয়। অনুভূমিক কয়েলগুলি নলের মুখের উপর দিয়ে বিমটি ছড়িয়ে দেওয়ার সাথে সাথে উল্লম্বটি ধীরে ধীরে নীচের দিকে টেনে আনার জন্য উল্লম্ব প্রতিবিম্বের কয়েলটিও দুটি বিভাগে বিভক্ত হয়ে ঘাড়ের উপর বাম এবং ডানদিকে স্থাপন করা হয়। প্রতিটি কয়েল সম্পর্কিত সুইপ সার্কিটগুলি থেকে তার সম্পর্কিত সুইপ ইনপুট পায় এবং একসাথে তারা রাস্টার গঠন করে যার উপর ছবির তথ্য সন্ধান করা হয়। এটি লক্ষণীয় যে একটি লম্ব স্থানচ্যুতি ফলাফল কারণ প্রতিটি কয়লার কারণে চৌম্বকীয় ক্ষেত্রটি বৈদ্যুতিন রশ্মীর চৌম্বক ক্ষেত্রের সাথে প্রতিক্রিয়া দেখায় যা এমন একটি শক্তি উত্পাদন করে যা মরীচি অক্ষ এবং বিচ্যুতি ক্ষেত্র উভয়কে ডান কোণে বৈদ্যুতিনকে প্রতিবিম্বিত করে।

ডিফ্লেশন এঙ্গেল

এটি সর্বাধিক কোণ যার মাধ্যমে বাল্বের দিকটি আঘাত না করে মরীচিটি প্রতিস্থাপন করা যেতে পারে। ডিফ্লেকশন কোণগুলির মূল মানগুলি হ'70 °, 90 °, 110 ° এবং 114 ° ° চিত্র 5.5-এ প্রদর্শিত হিসাবে, এটি নির্দিষ্ট করা মোট কোণ। উদাহরণস্বরূপ, 110 a এর একটি প্রতিচ্ছবি কোণ অর্থ ইলেক্ট্রন মরীচিটি কেন্দ্র থেকে 55। প্রতিস্থাপিত হতে পারে। একটি বৃহত্তর ডিফ্লেশন কোণটির সুবিধা হ'ল সমান আকারের আকারের জন্য চিত্র নলটি ছোট এবং ছোট মন্ত্রিসভায় ইনস্টল করা যায়। যাইহোক, একটি বড় ডিফ্লেশন কোণে ডিফ্লেশন সার্কিটগুলি থেকে আরও শক্তি প্রয়োজন। এই কারণে বৈদ্যুতিন রশ্মির নিকটবর্তী ডিফ্লেশন জোয়ালটি লাগাতে টিউবগুলি সরু ঘাড় দিয়ে তৈরি করা হয়। একটি 110 ° জোয়াল কম ঘূর্ণন কোণ সহ টিউবগুলির জন্য ঘাড় ব্যাসের তুলনায় একটি ছোট গর্ত ব্যাস (প্রায় 3 সেমি) থাকে। বিভিন্ন পর্দার আকার একই ডিফ্লেকশন এঙ্গেল দিয়ে পূর্ণ হতে পারে, কারণ বড় টিউবগুলির বৃহত্তর অক্ষীয় দৈর্ঘ্য থাকে।

 

কসিন উইন্ডিং

বর্ধিত ডিফ্লেশন কোণগুলির সাথে রৈখিক প্রতিবিম্বের জন্য অভিন্ন চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করতে একটি বিশেষ ধরণের ঘুরানোর প্রয়োজন হয়। এই বিন্যাসে ডিফ্লেকশন উইন্ডিংয়ের বেধ কেন্দ্রীয় রেফারেন্স লাইন থেকে কোণের কোসাইন হিসাবে পরিবর্তিত হয়। এই জাতীয় বাতাসটি কোসাইন উইন্ডিংনামে পরিচিত এবং একটি বিচ্ছিন্ন জোতে এর উপস্থিতি চিত্র 5.3 এ প্রদর্শিত হয়। লিনিয়ার ডিফ্লেশন নিশ্চিত করার জন্য প্রায় বর্তমান সমস্ত ইয়োকগুলি এই পদ্ধতিতে ক্ষতবিক্ষত।

 

স্ক্রিন ফসফর

ফসফোর রাসায়নিকগুলি সাধারণত সালফাইড, সালফেট এবং ফসফেট যৌগিক আকারে জিংক এবং ক্যাডমিয়ামের মতো হালকা ধাতু। এই উপাদানটি খুব সূক্ষ্ম কণা তৈরি করতে প্রক্রিয়া করা হয় যা কাচের প্লেটের অভ্যন্তরে প্রয়োগ করা হয়। যেমন ইতিমধ্যে ব্যাখ্যা করা হয়েছে ফসফোরকে আঘাত করার ক্ষেত্রে মরীচিটির উচ্চ গতিবেগের ইলেক্ট্রনগুলি তার পরমাণুগুলিকে উত্তেজিত করে ফলাফলের সাথে এটি অনুভব করে যে সংশ্লিষ্ট স্পটটি ফ্লুরোসেস এবং আলো নির্গত করে। ব্যবহৃত রাসায়নিকগুলির ফসফোরসেন্ট বৈশিষ্ট্যগুলি এমন যে বীম যে কোনও পর্দার স্থান থেকে দূরে সরে যাওয়ার পরে একটি আউটল্লো অল্প সময়ের জন্য স্ক্রিনে থেকে যায়। এই আফটার্লোটি অধ্যবসায় হিসাবে পরিচিত। গড় উজ্জ্বলতা বৃদ্ধি এবং ঝাঁকুনি কমাতে মাঝারি অধ্যবসায় কাম্য। যাইহোক, চিত্র নল স্ক্রিনগুলির জন্য অধ্যবসায়টি অবশ্যই 1/25 সেকেন্ডের চেয়ে কম হওয়া উচিত যাতে একটি ফ্রেম পরবর্তী স্থানে স্থির না থাকে এবং গতিতে অবজেক্টগুলিকে ঝাপসা করে cause পিকচার টিউব ফসফোর্সের ক্ষয়ের সময়টি প্রায় 5 এমএস, এবং এর অধ্যবসায়টি শিল্পটিকে পি 4 হিসাবে উল্লেখ করে।

 চূড়ান্ত ফলক

একটি বৃত্তাকার স্ক্রিনে একটি আয়তক্ষেত্রাকার চিত্র পর্দার ক্ষেত্রটি অপ্রয়োজনীয়। সুতরাং, বর্তমান সমস্ত চিত্র টিউবগুলির আয়তক্ষেত্রাকার ফেস প্লেট রয়েছে, এর প্রস্থটি দৈর্ঘ্য থেকে উচ্চতা 4: 3 এর সাথে রয়েছে এবং 54 সেমি স্ক্রিনযুক্ত একটি আয়তক্ষেত্রাকার নলটির অর্থ দুটি তির্যক বিন্দুর মধ্যবর্তী দূরত্ব 54 সেন্টিমিটার। প্রায় 1.5 সেন্টিমিটার বেধটি খালি করা কাচের খামে বাতাসের চাপ সহ্য করতে বড় ফেস প্লেটের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে। প্রবীণ রিসিভারগুলিতে কোনও প্রস্রাবের ক্ষেত্রে দর্শকের উপর কোনও গ্লাস যাতে আঘাত না করতে পারে তার জন্য চিত্র নলের সামনে বিশেষ গ্লাস বা প্লাস্টিকের ieldালগুলি মন্ত্রিসভায় রাখা হয়েছিল। আধুনিক চিত্র টিউবগুলি অবিচ্ছেদ্য প্রবিধান সুরক্ষা অন্তর্ভুক্ত করে। ব্যবহারযোগ্য বিভিন্ন সিস্টেম রয়েছে। কিমকোড নামে পরিচিত একটি বিন্যাসে, ধাতব রিম ব্যান্ডটি (চিত্র 5.1 দেখুন) টিউনটির চারপাশে টানাপড়েনের স্ট্র্যাপ দ্বারা বা ইপোক্সি সিমেন্টের একটি স্তর দিয়ে ধরে থাকে। পানোপ্লি নামক অন্য একটি সিস্টেমে ইপোক্সি সিমেন্ট দ্বারা টিউবের সামনে একটি বিশেষ ফেসপ্লেট রাখা হয়। যে কোনও ছবি নল প্রতিস্থাপনের সময় সমস্ত ক্ষেত্রে প্রবিধানের প্রমাণ যাচাইয়ের জন্য পরীক্ষা করা জরুরী।

 

পদার্থবিজ্ঞান ডট কম

Post a Comment

0 Comments