আরডুইনো পরিচিতি

আরডুইনো কি

আরডুইনো মাইক্রোকন্ট্রোলার বেজড একটি ওপেন সোর্স প্লাটফর্ম । আরডুইনো ডট সিসি নামক কোম্পানি একটি আন্তর্জাতিক কোম্পানি আরডুইনোর হার্ডওয়ার এবং সফটওয়ার প্রভাইড করে থাকেন । যা ওপেন সোর্স বা বিনামূল্যে আমরা ব্যবহার করতে পারি । কেউ চাইল এই ওপেন সোর্স প্লাটফর্মে আর্থিক সহায়তা প্রদান করতেও পারেন ।
আরডুইনো মূলত কম্পিউটার প্রোগ্রামিং এর মাধ্যমে বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসকে নিয়ন্ত্রণ করতে পারে । যা সে একটি মাইক্রোকন্ট্রোলারের মাধ্যমে করে থাকে ।
আরডুইনো বোর্ড

মাইক্রোকন্ট্রোলার কি


মাইক্রোকম্পিউটার মূলত একটি সিঙ্গেল চিপ মাইক্রোকম্পিউটার । অর্থাৎ একটি কম্পিউটারের ব্যাসিক যে বৈশিষ্ট্যগুলো থাকে, একটি মাইক্রোকন্ট্রোলারেরও সেই বৈশিষ্ট্যগুলো থাকে । যেমনঃ একটি কম্পিউটারের ব্যাসিক যে বৈশিষ্ট্যগুলো থাকে, তা হল-এর মধ্যে ইনপুট - আউটপুট সিস্টেম, প্রোসেসিং ইউনিট, ডাটা স্টোরেজ সিস্টেম বা মেমোরি ডিভাইস, পালস উইড মডুলেশন সিস্টেম ইত্যাদি থাকে । যা একটি মাইক্রোকন্ট্রোলারেরও থাকে । এই জন্যই মাইক্রোকন্ট্রোলারকে সিঙ্গেল চিপ মাইক্রোকম্পিউটার বলা হয় ।
তাহলে আরডুইনো মূলত একটি হার্ডওয়ার যা মাইক্রোকন্ট্রোলারকে ব্যবহার উপযোগী করে দেয় । আর একটু ভালভাবে বলতে গেলে, একটি মাইক্রোকন্ট্রোলারকে প্রোগ্রাম বা কাজের নির্দেশনার ইনপুট একটু কম্পিউটারের মাধ্যমে দেয়া হয় । কিন্তু সরাসরি এই প্রোগ্রাম দেয়া সম্ভব নয় । এর মাঝে কিছু ইলেকট্রনিক ডিভাইস এবং সংযোগ প্রয়োজন । শুধু ইনপুটের জন্যই নয়, মাইক্রোকন্ট্রোলারের আউটপুটকে ব্যবহারের জন্যও এমন সার্কিট প্রয়োজন । ইনপুট এবং আউটপুটের জন্য এসব কিছুই দিয়ে আরডুইনো হার্ডওয়ারটি ডিজাইন করা হয়েছে । সরাসরি একটি আরডুইনো ব্যবহার করেই আমরা এই কাজগুলো করতে পারব ।

আরডুইনো বোর্ড পরিচিতি

মাইক্রোকন্ট্রোলারঃ আগেই বলেছি, এটিকে উদ্দেশ্য করেই আরডুইনো নামক হার্ডওয়ারটি ডিজাইন করা হয়েছে ।
ইউএসবিঃ এর ইউএসবি ব্যবহার করে কম্পিউটারের সাথে সংযোগ দিয়ে সরাসরি আমরা মাইক্রোকন্ট্রোলারে প্রোগ্রাম ইনপুট করতে পারি । মধ্যবর্তী মাধ্যম যা লাগে, তার সবই এই বোর্ডটিতে রয়েছে ।
ইনপুট পিনঃ আপনি যদি চান, বাইরে থেকে কোন ইনপুটের উপর নির্ভর করে আরডুইনো থেকে বিভিন্ন আউটপুট নেবেন, তাহলে এই পিনগুলোর মাধ্যমে আমরা বাইরে থেকে যেকোন ইনপুট নিয়ে তার মাইক্রোকন্ট্রোলারকেদিয়ে দিতে পারবেন ।
আউটপুট পিনঃ মাইক্রোকন্ট্রোলার থেকে পাওয়া আউটপুট বাইরে কোন ডিভাইসে দেয়ার জন্য আমরা এই পিঙগুলো ব্যবহার করব ।
সিরিয়াল প্রোগ্রামারঃ কম্পিউটার ছাড়া অন্য কোন প্রোগ্রামার ব্যবহার করে ইনপুট দিতে চাইলে আমরা এই পিনগুলো ব্যবহার করতে পারব ।
রিসেট বাটনঃ আপনি যদি আরডুইনো থেকে আপনার প্রোগারমটি রিমুভ করতে চান, রিসেট বাটন চেপে টা রিমুভ করতে পারেন । নতুন প্রোগ্রাম আপলোড দেয়া পর্যন্ত এটি নিষ্ক্রিয় থাকবে ।

আরডুইনো দিয়ে কি কি করা যায় ?

আপনার মাথায় যদি কোন আইডিয়া আসে যে, আপনি এই ধরণের ইনপুট থেকে এই ধরণের আউটপুট দেবেন । অথবা এইভাবে এত সময় পরপর এরকম আউটপুট দেবেন । তার যদি প্রোগ্রাম লিখে আরডুইনোকে দিতে পারেন, তবে আরডুইনো তা বাস্তবায়ন করে দেবে । তাই আপনি যদি প্রোগ্রামিং এর ভাষায় কথা বলতে পারেন, তবে আরডুইনো সবই করে দেবে আপনাকে । তবে কাজের পাফরমেন্স বাড়ানোর জন্য আপনি রাজবেরি পাই ব্যবহার করতে পারেন ।

আরডুইনো শিখতে কি কি লাগবে ?

আরডুইনো শিখতে বেশি কিছু প্রয়োজন নেই । শধু এই বিষয়গুলো থাকলেই চলবে-
  1. সিমুলেশন সফটওয়ার । (যেমনঃ Proteus)
  2. আরডুইনো বোর্ড ।
  3. প্রয়োজনীয় কিছু যন্ত্রপানি । (আপনার কাজের উপর নির্ভর করছে)
  4.  সি প্রোগ্রামিং জ্ঞান ।
  5.  ডেডিকেশন এবং যথেষ্ট আগ্রহ ।


কি কি ধরণের আরডুইনো বাজারে পাওয়া যায় ?

মেজর যে আরডুইনো বাজারে পাওয়া যায় বা আমাদের প্রয়োজন হয়-
§  1. আরডুইনো মেগা । (বড় ছেলে)
বেশি ইনপুট আউটপুট পিন আছে । তাই বড় কাজের জন্য এটি ব্যবহার করা যাবে ।
§   2.আরডুইনো উনো । (মেজো ছেলে)
মেগার তুলনায় কম পিন আছে । তবে অনেকেরই আরডুইনোর হাতেখড়ি শুরু হয় মূলত উনো থেকেই ।
§   3.আরডুইনো ন্যানো । (সেজো ছেলে)
জটিল সার্কিট এবং জায়গা কম থাকলে ন্যানো ব্যবহার করা হয় ।
§   4.আরডুইনো প্রো মিনি । (ছোট ছেলে)
যেহেতু এর আকার ন্যানোর থেকেও ছোট তাই জটিল সার্কিট এবং জায়গা অনেক কম থাকলে ন্যানো ব্যবহার করা হয় ।
§   5.আরডুইনো লিলিপ্যাড । (অতিথি)
এটিও আকারে ছোট তবে এতে কিছু অসম্পূর্ণতা রয়েছে । যা বিশেষ কিছু কাজের জন্যই ডিজাইন করা হয়েছে ।
বিভিন্ন প্রকার আরডুইনো

আরডুইনো সফটওয়্যার

কম্পিউটারের সাথে ইউএসবি দিয়ে আরডুইনো শুধু সংযুক্ত করলেই এতে প্রোগ্রাম দেয়া সম্ভব নয় । এর জন্য আপনার কম্পিউটারে একটি সফটওয়্যার ইন্সটাল করা থাকতে হবে । যার মাধ্যমে এম্রা আরডুইনোতে প্রোগ্রাম দিতে পারব । যাকে বলা হয় আরডুইনো আইডিই ।
সফটওয়্যারটি ইন্সটল করতে তাদের আরডুইনোর ওয়েবসাইটে গিয়ে (লিংকঃ www.arduino.ccSoftware এ ক্লিক করতে হবে । এরপর সেখান থেকে লেটেস্ট ভার্ষনটি ইন্সটল করতে হবে ।
ইন্সটল করার পর এর শর্টকাটটি ডেস্কটপে নিয়ে নেবেন যাতে আপনি সহজেই এতে প্রবেশ করতে পারেন । সফটওয়্যার ইন্সটল হয়ে গেলে আপনার কম্পিউটারের সাথে আপনার আরডুইনো বোর্ডটিকে পরিচিত করে দিতে হবে । অর্থাৎ একটি ড্রাইভার ইন্সটল করতে হবে । তার জন্য আপনার কম্পিউটারের সাথে ইউএসবি দিয়ে আরডুইনো বোর্ডটিকে সংযুক্ত করে ডেস্কটপে This PC তে দিয়ে রাইট বাটন ক্লিক করে Properties এ যেতে হবে । বামপাশ থেকে Device Manager এ গিয়ে Ports এ গেলে দেখবে, USB Serial Device পাবেন । এতে গিয়ে রাইটে ক্লিক করলে Update Driver এ ক্লিক করে Browse my computer for driver software সিলেক্ট করে দিতে হবে । এরপর Browse এ গিয়ে আপনার ডাউনলোড করে এক্সট্রাক্ট করের পর যে Driver ফোল্ডারটি পেয়েছেন সেটিকে সিলেক্ট করে দিয়ে Next এ ক্লিক করলে ড্রাইভারটি ইন্সটল হয়ে যাবে । ড্রাইভারটি ইন্সটল হয়ে গেলে Ports এ গিয়ে USB Serial Device এর জায়গায় Arduino Uno দেখালে বুঝবেন, আপনার ড্রাইভারটি ইন্সটল হয়ে গেছে ।

সফটওয়্যারটি ইন্সটল এবং ড্রাইভার ইন্সটল করার পর ডেস্কটপ থেকে আরডুইনো সফটওয়্যারে গেলে এতে প্রোগ্রাম লেখার একটি ফিল্ড পাবেন । এতে প্রোগ্রাম লেখার পর, উপরে টিক চিহ্নতে ক্লিক করলে প্রোগ্রামটি কম্পাইল হবে । এরপর আপনি আরডুইনোটি ইউএসবি দিয়ে ল্যাপটপে সংযুক্ত করে অ্যারো চিহ্নে ক্লিক করলে প্রোগ্রামটি আরডুইনোতে আপলোড নেবে । এখন আপনি ইউএসবি খুলে আরডুইনোতে পাওয়ার দিয়ে কাজটি করতে পারবেন ।


লেখক 
জিওন আহমেদ
ইইই চুয়েট
jeioneeecuet@gmail.com

Post a Comment

0 Comments