কেন আমরা ভবিষ্যৎ বলতে পারিনা ?

হেডিং দেখে অনেকের মনে হতে পারে, আমরা ভবিষ্যদ্বাণী করতে পারবোনা এটাই তো প্রকৃতির নিয়ম । এতে প্রশ্নের কি আসলো । কিন্তু না এতেও একটি চমৎকার বৈজ্ঞানিক ব্যাখা রয়েছে । সেটা জানার চেষ্টা করা যাক ।

সবার আগে এটা জানা প্রয়োজন, কোন ব্যাক্তি বা বস্তুর ভবিষ্যৎ বলে দেয়ার জন্য আমাদের কি জানা প্রয়োজন । আসলে আমরা তারই ভবিষ্যৎ বলতে পারি, যার বর্তমান সম্পর্কে আমরা শতভাগ নিশ্চিত থাকি । তার বর্তমান সম্পর্কে আমরা নিশ্চিত না হলে, তার ভবিষ্যৎও আমরা নিশ্চিতভাবে বলতে পারবোনা । অনেকটা এরকম- আমি যদি জানি, আমার কাছে আজ রাতে ঠিক কত টাকা আছে, তাহলে আমি আগামী কালের সকল ব্যায়ের হিসাব আজকেই করে বলে দিতে পারবো, আমার কাছে কাল রাতে কত টাকা থাকবে । যদিও সেটা আমাদের ব্যাক্তিগত ভবিষ্যতের সাথে সম্পর্কিত, আমরা এটা নিশ্চিতভাবে বলে দিতে পারবো, কাল দিন শেষে আমার কাছে কত টাকা থাকবে । এমনটা সম্ভব হয়েছে, কারণ আমি আমার টাকার আজকের বা বর্তমানটা জানি । একইভাবে আমি যদি আমার বন্ধু তাসনিমের ব্যাপারে সকল বর্তমান জানি, তবে আমি ওর ভবিষ্যত সম্পর্কে বলে দিতে পারবো । এভাবেই আমরা যদি আমাদের বর্তমান সম্পর্কে সবকিছু নিশ্চিতভাবে জেনে যাই, তবে আমরা সবকিছুর ভবিষ্যত বলে দিতে পারবো । এখন প্রশ্ন হল- আমরা কি আসলেই আমাদের বর্তমান সম্পর্কে সবকিছু জানি ? বা যা জানি, তা সম্পর্কে আমরা কি নিশ্চিত ? উত্তর না । যার প্রমাণ হল- হাইজেনবার্গের অনিশ্চয়তা নীতি ।

এর আগে একটা আর্টিকেলে আমি হাইজেনবার্গের অনিশ্চয়তা নীতি সম্পর্কে লিখেছিলাম । যেখানে ওয়ার্নার হাইজেনবার্গ বলেছিলেন, আমরা কোন বস্তুর অবস্থান এবং ভরবেগ একই সাথে নিশ্চিতভাবে জানতে পারবোনা । অর্থাৎ এই মহাবিশ্বের কোন বস্তুরই বর্তমান সময়ের অবস্থান এবং ভরবেগ বা দশা সম্পর্কে নিশ্চিত নই । কাজেই আমাদের পক্ষে এটা অসম্ভব, মহাবিশ্বের কোন বস্তুর ভবিষ্যদ্বাণী করা ।

তবে অবস্থান এবং ভরবেগ সম্পর্কে নিশ্চিত না হলেও আমরা এদের মান কিছুটা জানতে পারি, যা নিশ্চিত না হলেও কাছাকাছি । আর ঠিক একারণেই আমরা আমাদের ভবিষ্যৎ অনুমান করতে পারি । কিন্তু নিশ্চিতভাবে বলা আমাদের পক্ষে অসম্ভব । ল্যাপ্লাসের ইচ্ছে ছিল, তিনি যেকোন একটি তাৎক্ষনিক মূহুর্তে এই মহাবিশ্বের অবস্থান এবং ভরবেগ সম্পর্কে নিশ্চিত মান নেবেন । সম্ভবত তিনি এর মাধ্যমে মহাবিশ্বের ভবিষ্যদ্বাণী করতে চেয়েছিলেন । কিন্তু অনিশ্চয়তা নীতি তাকে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়, এটা আমাদের পক্ষে অসম্ভব । তবে বস্তুর অবস্থান এবং ভরবেগের নিশ্চিত মানের এই অনুসন্ধানের সমাধান কোয়ান্টাম তত্ত্বের তরঙ্গ ফাংশনের মধ্যে কিছুটা নিহিত রয়েছে । সেটা পরবর্তী কোন আর্টিকেলে তুলে ধরার চেষ্টা করব । ইনশাআল্লাহ্‌ ।

জিওন আহমেদ

Post a Comment

0 Comments