জড়তার ভ্রামক

যখন কোন দৃঢ় বস্তু একটি নির্দিষ্ট অক্ষে আবদ্ধ থাকে(অক্ষটি বস্তুর ভিতরে বা বাইরে) তখন ঐ বস্তুর উপর বল প্রয়োগ করলে আবদ্ধ থাকার কারণে বস্তুটি সরল পথে না গিয়ে বৃত্তাকার পথে ঘুরতে থাকে । অর্থাৎ বস্তুটি অক্ষের চারিদিকে ঘুরতে থাকে বা বস্তুটির কৌণিক সরণ হয় । লক্ষ করবে, বস্তুটি যদি পুরো এক পাক সেই বৃত্তাকার পথে ঘুরে আসে তাহলে তার রৈখিক সরণ শুন্য । কিন্তু বস্তুটি কৌণিকভাবে 360 ডিগ্রি পথ অতিক্রম করেছে । অর্থাৎ রৈখিক ভাবে চিন্তা করলে বস্তুটির কোন সরণ বা কাজ হয়নি । কিন্তু কৌণিক দৃষ্টিকোণ থেকে চিন্তা করলে বস্তুটির সরণ এবং কাজ উভয়ই জানা যায় । তাই এ ধরণের কৌণিক গতির জন্য গতিবিদ্যারই একটি শাখা কৌণিক গতির জন্য ভিন্ন ভিন্ন প্রতিক বা সংকেত ব্যবহার করা হয় । গতিবিদ্যায় তোমাদের এ সম্পর্কিত কিছু ধারণা হয়েছে ।

রৈখিক বেগের ক্ষেত্রে আমরা লিখি, বল = ভর * ত্বরণ এখন যখন আমরা কৌণিক বেগ নিয়ে আলোচনা করি তখন বলের জায়গায় আসবে টর্ক, ত্বরণের জায়গায় আসবে কৌণিক ত্বরণ এবং ভরের জায়গায় আসবে জড়তার ভ্রামক । অর্থাৎ একটি বস্তু সরলরেখা বরাবর চললে তার ভরের যে ভূমিকা, কৌণিক গতির জন্য সেই ভূমিকা পালন করবে জড়তার ভ্রামক

জড়তার ভ্রামক

আর এর গাণিতিক সংজ্ঞা ঠিক এরকম, কোন বস্তু একটি অক্ষের সাপেক্ষে আবর্তিত হতে থাকলে ঐ অক্ষ সাপেক্ষে বস্তুটির জড়তার ভ্রামক হবে অক্ষ হতে বস্তুটির ভরকেন্দ্রের দূরত্বের বর্গ এবং বস্তুটির ভরের গুনফলের সমান ।

জিওন আহমেদ

Post a Comment

0 Comments