কোয়ান্টাম মেকানিকস কি আসলেই কঠিন ?

বিজ্ঞানে কোয়ান্টাম মেকানিকসের নাম শোনেন নি এমন কাউকে খুঁজে পাওয়া যাবে বলে আমার মনে হয়না । অনেকে এটা জানারও আগ্রহ প্রকাশ করেছিলেন, কিন্তু কিছু জটিল ক্যালকুলেশন দেখেই পিছপা হয়েছেন । মহাবিশ্ব সৃষ্টির রহস্য এবং সুপার কন্ডাক্টর সম্পর্কে জানার আগ্রহ আমার অনেকদিন থেকেই । সেই সূত্রে কোয়ান্টাম মেকানিসের বেশকিছু বিষয় পড়েছি এবং গাণিতিকভাবে এটাকে দেখার চেষ্টা করেছি । দেখেছি, এখানে আপনার গণিতগুলো খুব বেশি দীর্ঘ নয় । কিন্তু প্রত্যেকতা স্টেপে আপনাকে নতুন নতুন করে চমক দেখাবে । 

কোয়ান্টাম মেকানিক্সের অনেক কিছুই হয়তো আপনি বুঝতে পারবেন না, কারণ এর একটা থিওরির সাথে আরও অনেকগুলো থিওরির লিঙ্ক থাকে । সেসব থিওরির কোন একটা না বুঝলে, আপনি এই থিওরিটি বুঝতে পারবেন না । কিন্তু আপনি এর মাঝেও যতটুকু বুঝবেন, অবাক হবেন তার চেয়ে বেশি । নিজের অস্তিত্ব, বিজ্ঞানকে প্রতিবার আপনি নতুন করে আবিস্কার করবেন । তবে সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ক্যালকুলাসে দক্ষ হতে হবে । 

অনেকেই হয়তো জানেন, কোয়ান্টাম থিওরি হল এমন এক থিওরি যার এখন পর্যন্ত তেমন কোন ব্যার্থতার রেকর্ড নেই । তাই এখানে আপনি অনেক সরলীকৃতভাবেই প্রত্যেকটা বিষয় জানতে পারবেন । কারণ প্রকৃতিতে আমাদের চিন্তা ছাড়া সবকিছুই সরল । প্রকৃতি সরলতা পছন্দ করে । প্রকৃতি যেমন শুন্যতা কিংবা অপূর্ণতা পছন্দ করেন না তেমনি জটিলতাও না । আমাদের চিন্তার জটিলতায় তাই প্রকৃতি আমাদেরকে ধরা দেয়না । ঠিক যেমন কোয়ান্টাম মেকানিকস ।

জিওন আহমেদ

Post a Comment

0 Comments