মহাকাশে কি গুলি চালানো সম্ভব ?

মহাকাশে বায়ু না থাকায় অনেকেই প্রশ্ন করে থাকে, মহাকাশে গুলি চালানো সম্ভব কিনা ? উত্তরটা না হওয়া সম্ভব নয় । আধুনিক যেসব গুলি আমরা দেখে থাকি, সেগুলোর ফাংশন অনেকটা রকেটের মতই । বন্দুক থেকে গুলি ছোড়া মানেই আমরা গুলির মধ্যে একটা বিস্ফোরণ ঘটিয়ে থাকি । গুলির মধ্যে প্রয়োজনীয় পরিমাণ জ্বালানী থাকে । এর মধ্যে বিস্ফোরণ ঘটার ফলে এর থেকে দ্রুতগতিতে ধোঁয়া বেড়িয়ে যেতে থাকে । যার ফলে নিউটনের তৃতীয় বা প্রতিক্রিয়ার সূত্রানুসারে গুলিটি সামনের দিকে অগ্রসর হয় । ঠিক রকেট যেভাবে চলে । এর ফলে বায়ু না থাকলেও রকেটের মহাকাশে চলতে কোন অসুবিধা হয়না । একইভাবে গুলিরও চলতে কোন অসুবিধা হবেনা ।

কিন্তু এখন প্রশ্ন হল, গুলি করার পর গুলি এবং আপনার কি অবস্থা হবে ? মহাকাশে যদি তাপমাত্রা ১০০ ডিগ্রি সেন্টিগ্রেটের বেশি হয়, তবে গুলি নিজে নিজেই বিস্ফোরিত হবে । আর তাপমাত্রা -১৭৩ ডিগ্রি সেন্টিগ্রেটের কম হলে, বন্দুকের ধাতব কাঠামো নড়বড়ে হয়ে যাবে । গুলি করা মাত্রই আপনার গুলি টুকরো টুকরো হয়ে যাবে । তবুও যদি তাপমাত্রা অনুকূলে থাকে এবং আপনি গুলি করেন তবে সেটা হতে পারে, আপনার মৃত্যুকে কিছুটা আলিঙ্গন করার মত ।

যেহেতু মহাকাশে বায়ু নেই, তাই নিউটনের প্রথমসূত্রানুসারে বাধাহীনভাবে আপনার গুলিটি মহাকাশে চলতেই থাকতে পারে । আর এভাবে চললে, উপগ্রহের মত সম্পুর্ণ এক পাক প্রদক্ষিণ করে পিছন দিক থেকে গুলিটি আপনার মাথাই ফুটো করে দেবে । শুধু তাই নয় । আমরা জানি বন্দুক থেকে গুলি ছুঁড়লে, নিউটনের প্রতিক্রিয়া সূত্রানুসারে বন্দুকটাও আপনাকে পিছন দিকে ধাক্কা দেবে । যেহেতু সেখানে বায়ু নেই, তাই সেখানে আপনাকে আটকানোর মতও কেউ নেই । ফলে আপনি অনেক বেশি বেগে ছিটকে চলে যেতে থাকবেন । সেটা যদি পৃথিবীর দিকে হয়, তবে বেগের মান আরও অনেক বেশি হবে । আর এই বেগে আপনি ছুটে আসতে থাকলে বায়ুর সাথে আপনার শরীরের ঘর্ষনের ফলে অনেক আপনার শরীর এবং আশেপাশের বায়ু হাজার ডিগ্রি সেন্টিগ্রেটের উপর উঠতে পারে । যাতে আপনার শরীরের ছাইও খুজে পাওয়া অসম্ভব । তবে ভাগ্য খুব বেশি ভাল হলে আপনি আপনার ছোড়া বন্দুকের সাহায্য নিয়ে বাঁচার আশা করতে পারেন । সেক্ষেত্রে আন্তর্জাতিক স্পেস স্টেশন আপনাকে কিছুটা সাহায্য করতে পারে ।

জিওন আহমেদ

Post a Comment

0 Comments