পর্যায়বৃত্তিক গতি এবং পর্যায়কাল

আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরণের গতি কিংবা গতীয় বস্তু দেখে থাকি । পদার্থবিজ্ঞান সব ধরণের গতিই ব্যাখ্যা করে থাকে । তবে গতির ভিন্নতা অনুসারে এদেরকে বিভিন্ন শাখায় আলোচনা করা হয় । নিউটনিয়ান মেকানিকস থেকে শুরু করে কোয়ান্টাম মেকানিকস পর্যন্ত রয়েছে অসংখ্য গতির আলোচনা এবং ব্যাখ্যা । পর্যায়বৃত্তিক গতি এমনি একটি বিশেষ ধরণের গতি ।

পর্যারবৃত্ত

পর্যায়বৃত্ত শব্দের অর্থ একটি নির্দিষ্ট সময় পর পুনরাবৃত্ত বা বাড়ে বাড়ে পূর্বের অবস্থায় ফিরে আসা । পর্যায়বৃত্ত দুই ধরণের হতে পারে । যথাঃ

  1. স্থানিক পর্যায়বৃত্ত ।
  2. কালিক পর্যায়বৃত্ত ।

স্থানিক পর্যায়বৃত্তঃ কোন নির্দিষ্ট দূরত্ব পর পর যদি কোন কিছুর পুনরাবৃত্ত হয় তখন এই ধরণের পর্যায়বৃত্তকে বলা হয় স্থানিক পর্যায়বৃত্ত । যেমনঃ টাইলস লাগানো মেঝেতে টাইলসের মাঝে ফাঁকা দাগ গুলো একটি টাইলস পর পর পুনরাবৃত্ত হয় ।

কালিক পর্যায়বৃত্তঃ কোন নির্দিষ্ট সময় পর পর যদি কোন ঘটনার পুনরাবৃত্ত হয় তবে এ ধরণের পর্যায়বৃত্তকে বলা হয় কালিক পর্যায়বৃত্ত । যেমনঃ প্রতি এক মিনিট পর পর ঘড়ির সেকেন্ডের কাঁটা 12 টার ঘর অতিক্রম করে ।

পর্যায়বৃত্তিক গতি এবং পর্যায়কাল

কোন গতি সম্পন্ন বস্তুর গতি যদি এমন হয় যেন, এটি এর গতি পথের একটি নির্দিষ্ট বিন্দুকে নির্দিষ্ট সময় পর পর একই দিক থেকে অতিক্রম করে । অর্থাৎ বস্তুর গতির পুনরাবৃত্তি ঘটে । তবে এ ধরণের গতিকে বলা পর্যায়বৃত্তিক গতি । আবার যে নির্দিষ্ট সময় পর পর এর গতির পুনরাবৃত্তি ঘটে সেই সময়কে বলা হয় উক্ত গতির পর্যায়কাল । যেমনঃ ঘড়ির মিনিটের কাঁটা প্রতি এক ঘণ্টা পর পর ১২ টার ঘরকে একই দিক থেকে অতিক্রম করে । তাই এটি একটি পর্যায়বৃত্তিক গতি  এবং এই গতির পর্যায়কাল ১ ঘণ্টা ।

Post a Comment

0 Comments