বাস্তব জীবনে কোয়ান্টাম মেকানিকস এবং কোয়ান্টাম জটিলতা

আমাদের অনেকেরই মনে হতেই পারে, বাস্তব জীবনে বোধহয় কোয়ান্টাম মেকানিকস নেই । কোয়ান্টাম মেকানিকস বুঝি শুধু ক্ষুদ্র কণাদের ক্ষেত্রেই প্রযোজ্য । আমাদের ক্ষেত্রে নয় । কিন্তু মনে করিয়ে দেই, বাস্তব জীবনের অনেক ঘটনাই আপনি সাধারণভাবে বা নিউটনিয়ান মেকানিকসের সাহায্যে ব্যাখ্যা করতে পারবেন না । আর সেই না পারাগুলো কোয়ান্টাম মেকানিকসের চাহিদার যোগান দেয় । এক্ষেত্রে একটি বিখ্যাত বাকিবল পরীক্ষা আছে । কিন্তু আমি বিষয়টিকে আরও সহজ করার জন্য এবং বাস্তব জীবনে কোয়ান্টামের প্রয়োজনীয়তাকে আরও বোধগম্য করার জন্য নতুন একটি উদাহরণ ব্যবহার করছি ।

মনে করুন, নাহিদ নামে একটি ছেলে এবং কানিস নামে একটি মেয়ে একে অপরকে অনেক ভালবাসে আর তারা পরস্পরকে বিয়ে করতে চায় । আবার আলভী নামে একটি ছেলে এবং তানি নামে একটি মেয়ে একে অপরকে অনেক ভালবাসে আর তারা পরস্পরকে বিয়ে করতে চায় ।

এখন এই গল্পের বাস্তবতায় যদি আলভী এবং তানি নামক কাঁপলটির নাম না থাকতো, তবে নাহিদ এবং কানিসের বিয়ে বেশ ভালভাবেই হতো এবং এতে তাদের কোন রকম বিশৃঙ্খলা কিংবা বিঘ্ন সৃষ্টি হত না । এমনকি বিয়ের পরও তাদের মধ্যে সু-সম্পর্ক থাকতো । যেটা আপনি চাইলে নিউটনিয়ান মেকানিকস দিয়ে সহজেই ব্যাখ্যা করতে পারবেন ।

একইভাবে এই গল্পের বাস্তবতায় যদি নাহিদ এবং কানিস নামক কাঁপলটির নাম না থাকতো, তবে আলভী এবং তানির বিয়ে বেশ ভালভাবেই হতো এবং এতে তাদের কোন রকম বিশৃঙ্খলা কিংবা বিঘ্ন সৃষ্টি হত না । এমনকি বিয়ের পরও তাদের মধ্যে সু-সম্পর্ক থাকতো । এটাও আপনি চাইলে নিউটনিয়ান মেকানিকস দিয়ে সহজেই ব্যাখ্যা করতে পারবেন ।

অর্থাৎ দুইটি ঘটনা বা বিয়ে আলাদা আলাদা ভাবে সংগঠিত হলে, সেগুলো বেশ সু-সংগঠিত এবং সরল ভাবেই হতো । আর এই আলাদা আলাদা ঘটনাদ্বয়কে আপনি চাইলে নিউটনিয়ান মেকানিকস দিয়ে সহজেই ব্যাখ্যা করতে সক্ষম হবেন ।

কিন্তু এবার যদি দুইটি বিয়ে একইসাথে সংগঠিত হয়, তবে বিয়ে দুইটি পূর্বের ন্যায় সংগঠিত হয়না । সেখানে সম্পূর্ণ ভিন্ন কোন ঘটনা এবং জটিলতার উদ্ভব হয় । যার সাথে প্রথম দুইটি সরল ঘটনার কোন সম্পর্ক ছিলনা বলে আপনি শতভাগ নিশ্চিত হবেন । এমনকি প্রথম সরল ঘটনাদ্বয়ে এই নতুন ঘটনাটি ঘটার কোন সম্ভবনাই ছিলনা ।

যেমন বিয়ের আগে সব ঠিক থাকলেও বিয়ের সময়ে যদি নাহিদ তানিকে দেখতো, তবে নাহিদ কিংবা তানির কিংবা উভয়ের একে অপরকে ভাল লেগে যেতে পারতো । আবার সেটা আলভী এবং কানিসের ক্ষেত্রেও ঘটতে পারতো । আবার তাদের পূর্ব সম্পর্ক থাকলে সেটাও নতুন জটিলতা নিয়ে আসতে পারতো । যার জন্য বিয়েতে নতুন জটিলতার উদ্ভব হতো ।

এখানে এসব ঘটনা যে ঘটবেই, তা কিন্তু নয় । কিন্তু আপনি নিশ্চিতভাবে বলতে পারবেন না, এমন ঘটনা ঘটার সম্ভবনা শুন্য । আর সম্ভবনা শুন্য বিহিন সকল ঘটনাই আমাদের আমলে নিতে হবে, যদি আমরা পদার্থবিজ্ঞানটাকে বুঝতে চাই এবং প্রকৃতির ঘটনাগুলোকে ব্যাখ্যা করতে চাই ।

এই তৃতীয় ঘটনা, যার সাথে প্রথম ঘটনাদ্বয়ের কোন সম্পর্ক ছিলনা, তাকে আমরা কোন ক্রমেই নিউটনিয়ান মেকানিকসের মাধ্যমে ব্যাখ্যা করতে সক্ষম হইনা । কারণ মূল একক উৎসদ্বয়ের সাথে তার কোন রকম সম্পর্ক নেই । সেক্ষেত্রে আমাদের পদার্থবিজ্ঞানের নতুন এক শাখার সাহায্য নিতে হয়, যাকে বলা হয় কোয়ান্টাম মেকানিকস ।

জিওন আহমেদ

Post a Comment

0 Comments